রোববার,  ১৪ আগস্ট ২০২২

 

৩০ শ্রাবণ ১৪২৯ ,  ১৬ মুহররম ১৪৪৪

ভাওয়ালের কন্ঠ :: Bhawaler Kontho - ভাওয়ালের খবর

আসছে বাংলাদেশের ইতিহাসে প্রথম ফ্রাঞ্চাইজি কাবাডি লিগ

প্রকাশিত: ১০:০৪, ৩০ জুন ২০২২

আসছে বাংলাদেশের ইতিহাসে প্রথম ফ্রাঞ্চাইজি কাবাডি লিগ

কাবাডি লিগ

দুবাইয়ে বসবে বাংলাদেশের ইতিহাসে প্রথম ফ্রাঞ্চাইজি কাবাডি লিগ। দল কিনবে দুবাইয়ের ব্যবসায়ীরা। আগামী বছর হবে নিলাম। সংযুক্ত আরব আমিরাত ঘুরে এসে ইতিবাচক সাড়াও পেয়েছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। দেশ-বিদেশের নামিদামি সব খেলোয়াড় নিয়ে আগা‌মী বছরই বসছে বাংলাদেশের জাতীয় খেলার এ জমকালো আসর।

মরুর বুকে কাবাডি খেলছে বাংলাদেশের রেইডাররা। সেই আয়োজনের ছবিগুলো জুড়াতে পারে আপনার চোখ। গত মাসে দুবাইয়ে কোনো পূর্বপরিকল্পনা ছাড়া এমন আয়োজন করেছিল বাংলাদেশ কাবাডি ফেডারেশন। পেয়েছে বিপুল সাড়া।

সেই সাড়া থেকে অনুপ্রেরণা খুঁজে পেয়েছে কাবাডি ফেডারেশন। এবার সেখানে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ফ্রাঞ্জাইজি কাবাডি লিগ করতে যাচ্ছে ফেডারেশন। ছয় দলের অংশগ্রহণে হওয়া লিগে দল কিনতে পারবে দুবাইয়ের ব্যবসায়ীরা। দেশ-বিদেশের খেলোয়াড়দের নিয়ে আগামী বছর বসবে নিলাম।

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক এস এম নেওয়াজ সোহাগ বলেন, 'আমাদের যেটা প্ল্যান ২০২৩-এ নভেম্বর-ডিসেম্বরের দিকেই হবে। ওখানে (দুবাই) ১৪-১৫ লাখ বাঙালি এবং ভালো ভালো ব্যবসায়ীরা থাকেন। ওনাদের যদি টিমগুলো স্টেক সিস্টেমে দেয়া যেতে পারে -ওইভাবে আমরা আলোচনাও করেছি এবং সেটা হতে পারে। আমাদের প্ল্যান ২০২৩ সালে হয় দুবাই নতুবা বাংলাদেশ, আমরা ফ্রাঞ্চাইজি মডেলে টুর্নামেন্টটা করব। প্রাথমিকভাবে আমরা হয়তো ছয় টিম নিয়ে করব। আর আমরা যদি এটা দুবাইয়ে করি, তবে ৭০-৩০ পার্সেন্ট হারে প্লেয়ার নেব। ৭০ পার্সেন্ট প্লেয়ার বাংলাদেশ থেকে যাবে। আমাদের যে প্লেয়ার আছে ক্যাটাগরি ওয়াইজ যাবে। বাকি ৩০ পার্সেন্ট ফরেন প্লেয়ার।'

ভারতের প্রো-কাবাডির পর বাংলাদেশের বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি বেশ জনপ্রিয়তা পেয়েছে। বাংলাদেশের জাতীয় খেলা কাবাডির মেগা টুর্নামেন্টে দল পেতে আগ্রহ দেখিয়েছে বেশকিছু করপোরেট প্রতিষ্ঠানও। প্রতিটি দলে থাকবেন একজন আইকন খেলোয়াড়।

সোহাগ বলেন, ‘সব টিমে একজন করে ন্যাশনাল প্লেয়ার আর ভালো খেলে যারা, তাদের আমরা ছয়টা টিমে ভাগ করে দেব আইকন প্লেয়ার হিসেবে। তারপর ক্যাটাগরি এ, বি, সি, ডি, ওপেন সোর্সেস, এ রকম কিছু প্লেয়ারকে রেজিস্ট্রেশন করে ডিস্ট্রিবিউট করে দেব। আর নিলাম যেটা হবে বাংলাদেশে হলে বাংলাদেশে হবে। যদি দুবাইতে হয় তাহলে নিলামটা দুবাইয়ে হবে।'

কাবাডির বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে ৫ নম্বরে। আগামী বছর মার্চে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির তৃতীয় আসর আয়োজনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ফেডারেশন।

শেয়ার করুন:

সর্বশেষ

সর্বাধিক জনপ্রিয়