শনিবার,  ২৪ সেপ্টেম্বর ২০২২

 

৯ আশ্বিন ১৪২৯ ,  ২৭ সফর ১৪৪৪

ভাওয়ালের কন্ঠ :: Bhawaler Kontho - ভাওয়ালের খবর

যে গাড়িতে থাকবে না জানালা, হবে না বমি

চালকবিহীন গাড়ি নিয়ে রীতিমত কোমর বেঁধে নেমেছে ইলন মাস্কের টেসলা আর অ্যাপল।

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

আপডেট: ১২:১০, ২২ মে ২০২২

যে গাড়িতে থাকবে না জানালা, হবে না বমি

আধুনিক প্রযুক্তির গাড়ি

সমসাময়িক সময়ে গাড়ির জগতে ইলন মাস্কের টেসলার সঙ্গে জোর প্রতিযোগিতায় নাম লেখাতে চলেছে অ্যাপল। চালকবিহীন গাড়ি নিয়ে রীতিমত কোমর বেঁধে নেমেছে ইলন মাস্কের টেসলা আর অ্যাপল। টেসলার চালকবিহীন গাড়ি তৈরির ঘোষণা দেওয়ার কয়েকদিন পরেই একই ধরনের গাড়ি নিয়ে বাজার ধরতে চাইছে অ্যাপল। 

তবে এবার আছে ভিন্নতা ও চমক। এমনকি এই গাড়িতে উঠলে হবে না বমি। আর এই ঘোষণা দিয়েই থেমে থাকেনি অ্যাপল।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো হতে পাওয়া তথ্যে জানা যায়, নিজেদের তৈরি গাড়ির পেটেন্ট চেয়ে আবেদন করেছে তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপল। পেটেন্ট বলছে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিজে থেকেই চলবে এই গাড়ি, প্রয়োজন পড়বে না চালকের।

বিশেষজ্ঞরা বলছেন, একাধিক আধুনিক প্রযুক্তির ব্যবহার হতে চলেছে এই গাড়িতে। থাকতে চলেছে একাধিক সেন্সর। মূলত এই সেন্সরগুলো কাজে লাগিয়েই রাস্তার মাপ কিংবা যানজট বুঝবে গাড়িটি।

পাশাপাশি পেট্রল-ডিজেলের মতো জীবাশ্ম জ্বালানিতে নয়, এই গাড়ি পুরোপুরি বিদ্যুৎচালিত হতে চলেছে। গাড়িতে থাকবে অত্যাধুনিক মনোসেল ব্যাটারি।

তবে প্রস্তাবিত নকশা বলছে, গাড়িতে থাকছে না কোনও জানালা। তার বদলে ভিআর প্রযুক্তির মাধ্যমে গাড়ির বাইরে কী হচ্ছে, তা বুঝতে পারবেন যাত্রীরা। জানলা না থাকার বিষয়টি যদিও খুব একটা পছন্দ হয়নি নেটিজেনদের একাংশের।

যদিও অ্যাপেল কর্তৃপক্ষের দাবি, মোশন সিকনেসের (গাড়িতে উঠলেই বমি) সমস্যা কমাতেই এই পদক্ষেপ। 

প্রসঙ্গত, ইলন মাস্কের সংস্থা টেসলাও একই ধরনের গাড়ি আনার চেষ্টা করছে বাজারে। শেষ পর্যন্ত অত্যাধুনিক গাড়ি তৈরির এই লড়াইতে কে জেতে সেটাই এখন দেখার।

শেয়ার করুন:

সর্বশেষ

সর্বাধিক জনপ্রিয়