মঙ্গলবার,  ০৬ ডিসেম্বর ২০২২

 

২২ অগ্রাহায়ণ ১৪২৯ ,  ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভাওয়ালের কন্ঠ :: Bhawaler Kontho - ভাওয়ালের খবর

শীতে সুস্থ থাকতে পান করুন এই বিশেষ পানীয়!

প্রকাশিত: ১০:২৪, ১৬ নভেম্বর ২০২২

শীতে সুস্থ থাকতে পান করুন এই বিশেষ পানীয়!

বিশেষ পানীয়

গরমের হাওয়া প্রকৃতি থেকে বিদায় নিতে শুরু করেছে। আসতে চলেছে শীত। ঋতু পরিবর্তনের এ সময়টাতে তাই অনেকেরই শুরু হয়েছে জ্বর, ঠাণ্ডা, কাশি, সর্দির মতো ঋতুভিত্তিক অসুস্থতা। তবে এ সমস্যা থেকে দূরে থাকতে চাইলে এখন থেকেই পান করতে পারেন একটি বিশেষ পানীয়।

বিশেষ এই পানীয় বেশ কিছু আয়ুর্বেদ উপাদান দিয়ে গরম বা ফুটন্ত পানি দিয়ে তৈরি করা হয়। চীন এবং অন্যান্য পূর্ব এশিয়ার দেশগুলোতে এই পানীয় বেশ জনপ্রিয়। শীতে এ পানীয় শরীরে প্রতিরক্ষা সিস্টেমকে আরও কার্যক্ষম করে তোলে।

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে তৈরি এ পানীয় দেহের সঙ্গে সখ্যতা করবে অচিরেই। এটি স্বাস্থ্যের পক্ষেও ভালো।
উপকরণ: এই বিশেষ পানীয় তৈরি করতে আপনার যেসব উপকরণ প্রয়োজন হবে তা হলো এলাচ ২টি, ছোট দারুচিনি ১টি, লং ২টি, গোল কালো মরিচ ২টি, গোল সাদা মরিচ ২টি, আদা ছোট ১ টুকরো, তেজপাতা ৪টি।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি পাত্রে এলাচ, দারুচিনি, লং, গোলমরিচ পিষে নিন। আরেকটি পাত্রে আদা পিষে পেস্ট তৈরি করুন। এবার যে পাত্রে পানীয় তৈরি করবেন তাতে সব উপকরণ ও পানি দিয়ে চুলায় বসিয়ে দিন মাঝারি আচে।

তেজপাতাগুলো ছিড়ে দিন। সব উপকরণের নির্যাস পানিতে মিশতে অপেক্ষা করুন ৫ থেকে ৭মিনিট। এ পর্যায়ে আপনি লক্ষ্য করবেন পানি হালকা লাল রং হয়ে গেছে। এই অবস্থায় মাঝারি আচে ১ মিনিট রেখেই পানীয় চুলা থেকে নামিয়ে ফেলুন।
উচ্চ তাপমাত্রায় ভেষজ উপাদানের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই উচ্চ তাপমাত্রায় এই পানীয় তৈরি করবেন না। চিনি ছাড়াই এটি পান করার অভ্যাস করুন। না পারলে চিনির পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন।

এই পানীয়ে ব্যবহার্য সকল মসলাই রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন। মসলার উপাদান ব্যবহারের ফলে এগুলো পরিপাকে সাহায্য করে। মৌসুমি সর্দি ও কাশি প্রতিরোধেও এই চা অত্যন্ত চমৎকার কাজ দেয়।

শেয়ার করুন:

সর্বশেষ

সর্বাধিক জনপ্রিয়