মঙ্গলবার,  ০৬ ডিসেম্বর ২০২২

 

২২ অগ্রাহায়ণ ১৪২৯ ,  ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভাওয়ালের কন্ঠ :: Bhawaler Kontho - ভাওয়ালের খবর

অসময়ে তরমুজ চাষে চমক দেখালেন কৃষক দিদার

প্রকাশিত: ১৪:২৬, ২৩ নভেম্বর ২০২২

অসময়ে তরমুজ চাষে চমক দেখালেন কৃষক দিদার

অসময়ে তরমুজ চাষে চমক দেখালেন কৃষক দিদার

অসময়ে তরমুজ চাষ করে সাড়া ফেলেছেন হবিগঞ্জের এক চাষী দিদার হোসেন। ভাল ফলনের পাশাপাশি দামও পেয়েছেন ভাল।

তার সফলতায় গোল্ডেন ক্রাউন ও সাগর কিং নামের এসব নতুন প্রজাতির তরমুজ আবাদে ঝুঁকছেন জেলার বিভিন্ন অঞ্চলের চাষীরা।

কয়েক মাস আগে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে ২০ শতক জমিতে দুটি নতুন প্রজাতির তরমুজ আবাদ শুরু করেন হবিগঞ্জের বাহুবলের দ্বিমুড়া গ্রামের কৃষক দিদার হোসেন।

বাড়ির সামনের মাচায় সাগর কিং ওগোল্ডেন ক্রাউন নামে দুই জাতের এসব তরমুজ সবুজ ও হলুদ রঙের হয়, বেশ রসালো এবংস্বাদে মিষ্টি।

পরীক্ষামূলকভাবে তিনি তরমুজেরবীজ রোপণ করেন। ৫৫ দিনের মধ্যে তরমুজের ফুল ও ফল আসে। বর্তমানে প্রায় ৬০০ তরমুজরয়েছে তার জমিতে।

এর মধ্যে কোনোটার ওজন এক থেকেদুই কেজি হয়েছে। এই তরমুজেই ভাগ্য খুলে যায় তার। কম খরচে বেশি লাভ দেখতে শুরু করেন তিনি। প্রতি পিস তরমুজ বিক্রি করছেন ১২০ টাকায়।

তরমুজ উৎপাদনে দিদার হোসেনপ্রাকৃতিক জৈব সার ব্যবহার করেছেন। পোকামাকড় নিধনের জন্য তিনি ফেরোমন ফাঁদ ও ইয়োলোকালার ট্যাপ পদ্ধতি অনুসরণ করেছেন।

দিদার হোসেনের সাফলতায় অনুপ্রেরণা পাচ্ছেন এলাকার অন্য কৃষকরাও। মাচায় তরমুজচাষ দেখতে প্রতিদিন তারা দিদার হোসেনের কাছে আসছেন।

কৃষি কর্মকর্তারা জানালেন, জেলায় নতুন জাতের এই তরমুজের চাষ বাড়ছে। এছাড়া বিষমুক্ত নতুন জাতের ফসল উৎপাদনে তারা নানা পরামর্শ দিচ্ছেন কৃষকদের।

জেলার ৩০ জন কৃষক ইতিমধ্যেই ১০ একর জমিতে নতুন এই জাতের তরমুজের আবাদ শুরু করেছেন। তাদের নিয়মতি পরামর্শ দিয়ে যাচ্ছে স্থানীয় কৃষি অধিদপ্তর।

শেয়ার করুন:

সর্বশেষ

সর্বাধিক জনপ্রিয়